সেবিকে তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের


বৃহস্পতিবার আদানি গোষ্ঠীকে নিয়ে দুইটি আলাদা মামলায় দুইটি গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। সর্বোচ্চ আদালত যেমন সেবিকে তদন্ত করার নির্দেশ দিয়েছে, তেমনই শেয়ার বাজারে বিনিয়োগকারীদের আস্থার বিষয়টি খতিয়ে দেখার জন্য সাবেক বিচারপতির নেতৃত্বে একটি কমিটি করে দিয়েছে। কমিটি শেয়ার বাজারের নিয়ন্ত্রণ ব্যবস্থা ও সংস্কার নিয়ে তাদের সুপারিশ জমা দেবে।

সেবি মানে ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’। ১৯৯২ সালে গঠিত এই সেবিই হলো শেয়ার বাজারের  নিয়ন্ত্রক সংস্থা। 

সুপ্রিম কোর্ট নিয়ুক্ত কমিটির প্রধান করা হয়েছে সাবেক বিচারপতি এ এস সাপ্রেকে। এছাড়া কমিটির সদস্যরা হলেন স্টেট ব্যাংকের সাবেক প্রধান ওমপ্রকাশ ভাট, বিচারপতি জেপি দেবদত্ত, ব্যাংকার কেভি কামাথ, তথ্যপ্রয়ুক্তি বিশেষজ্ঞ নন্দন নিলেকার্নি এবং সোমশেখর সুন্দরেশন। সুপ্রিম কোর্ট জানিয়েছে, শেয়ার বাজারে বিনিয়োগকারীদের আস্থা বজায় রাখতে এই পদক্ষেপ জরুরি।

আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট ছিল, আদানি গোষ্ঠী শেয়ার বাজারে অনিয়ম করেছে। এই রিপোর্টের পরেই আদানির শেয়ারের দর বিপুলভাবে পড়ে যায়।  বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হন। কংগ্রেস-সহ বিরোধীরা আদানির সঙ্গে প্রধানমন্ত্রী মোদির সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলে।

এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবিকে নির্দেশ দিয়েছে, সংশ্লিষ্ট সব পক্ষের কাছ থেকে শেয়ার লেনদেনের বিষয়টি আদানি গোপন করেছিল কি না, তা নিয়ে সেবিকে তদন্ত করে দেখতে হবে। হিন্ডেনবার্গের রিপোর্টে এই ধরনের অসংখ্য লেনদেনের উল্লেখ করা হয়েছে।



আদানি অবশ্য দাবি করেছে, সব লেনদেনের কথা উপযুক্ত জায়গায় জানিয়েই করা হয়েছে। কোনো বেনিয়ম করা হয়নি। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরে গৌতম আদানি টুইট করে বলেছেন, তিনি এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন। এর ফলে সত্য সামনে আসবে।

শেয়ারের দাম বেড়েছে

শুক্রবার আদানির কোম্পানিগুলির শেয়ারের দাম পাঁচ থেকে ১০ শতাংশ বেড়েছে। মার্কিন বিনিয়োগকারী জিকিউজি পার্টনারস ১৫ হাজার  ৪৪৬ কোটি টাকা দিয়ে আদানির শেয়ার কিনেছে। এরপরই আদানির শেয়ারের দাম বাড়তে থাকে।

হিন্ডেনবার্গ রিপোর্টের পর এই প্রথম কোনো মার্কিন সংস্থা আদানির শেয়ার কিনলো। তারা আদানি পোর্ট ও এসইজেড, আদানি গ্রিন এনার্জি, আদানি এন্টারপ্রাইজ-সহ বিভিন্ন কোম্পানির শেয়ার কিনেছে।

শুক্রবার আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম ছিল গত দুই সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি। আর গত এক মাসের মধ্যে আদানি পোর্টের শেয়ারের দাম এতটা বাড়েনি।





Source link: https://www.ittefaq.com.bd/634216/%E0%A6%86%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BF-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%95%E0%A7%87-%E0%A6%A4%E0%A6%A6%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B6-%E0%A6%B8%E0%A7%81%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AE-%E0%A6%95%E0%A7%8B%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%87%E0%A6%B0

Sponsors

spot_img

Latest

Angel City scores early but can’t hold back OL Reign in loss

Veronica Latsko scored twice and OL Reign bounced back after giving up an early goal to defeat Angel City 4-1 on Saturday.Claire Emslie...

Shibarium: Shiba Inu’s Blockchain – DailyCoin

The upcoming Shibarium launch marks a critical turning point for Shiba Inu (SHIB). It signifies...

Embrace The Tough Stuff First

Are you tempted to skip the difficult aspects of your entrepreneurial journey? Do you find yourself wanting to avoid, delegate, or outsource challenging...

The ‘Avenger’ Matteo Berrettini beats De Minaur: “Wimbledon is special

The 'Avenger' Matteo Berrettini beats De Minaur: "Wimbledon is special (Provided by Tennis World USA) Matteo Berrettini continues to win at Wimbledon, and match...

CP3 reveals what he told ref before late-game ejection vs. Pacers

CP3 reveals what he told ref before late-game ejection vs. Pacers originally appeared on NBC Sports Bay AreaChris Paul had a night to...