বরিশাল পাশের হার ৯০ দশমিক ১৮, শীর্ষে ভোলা জেলা


এসএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর যা ছিল ৮৯ দশমিক ৬১ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ছয় হাজার ৩১১ জন। গত বছর যা ছিল ৯ হাজার ৭৬৮ জন।

শুক্রবার (২৮ জুলাই) সকালে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, বরিশালে এবার মোট পরীক্ষার সংখ্যা ৯১ হাজার ৯৭৯ জন। এর মধ্যে অংশগ্রহণ করেছে ৯০ হাজার ১৯৬ জন। আর পাশ করেছে ৮১ হাজার ৩৩৯ জন। আর বহিষ্কার হয়েছে ৪৫ জন।



তিনি জানান,  বিভাগের ছয় জেলার মধ্যে এ বছর ১৪৭৭টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এর মধ্যে ২৩১টি বিদ্যালয়ের   শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। এছাড়া কেন্দ্র ছিল ১৯০ টি। তবে পাশের হার বাড়লেও এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কমেছে।

এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাশের হার সবথেকে বেশি এরপর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের অবস্থান। জিপিএ-৫ এর দিক থেকে সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ৫ হাজার ৪৬২ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ৬২৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২২৫ জন জিপিএ-৫ পেয়েছে।

এদিকে, গতবারের মতো এবারও এসএসসিতে বরিশাল বোর্ডে পাশের হারের দিক থেকে ভোলা জেলা সবার শীর্ষে রয়েছে। আর সবার নীচের অবস্থানে রয়েছে পটুয়াখালী জেলা।


বরিশাল পাশের হার ৯০ দশমিক ১৮। ছবি: ইত্তেফাক

বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, এ বছর গড় পাশের হারে ভোলা জেলার অবস্থান রয়েছে সবার শীর্ষে। এ জেলায় মোট পাশের হার ৯১ দশমিক ০৪। এরপর দ্বিতীয় অবস্থানে থাকা ঝালকাঠি জেলার পাশের হার ৯১ দশমিক ০১। তৃতীয় অবস্থানে থাকা বরিশাল জেলার পাশের হার ৯০ দশমিক ৮৩। চতুর্থ অবস্থানে থাকা পিরোজপুর জেলার পাশের হার ৮৯ দশমিক ৩১। পঞ্চম অবস্থানে থাকা বরগুনা জেলার পাশের হার ৮৯ দশমিক ১৮ এবং ষষ্ঠ অবস্থানে থাকা পটুয়াখালী জেলার পাশের হার ৮৯ দশমিক ০৫।

অপরদিকে, গত বছরের থেকে জিপিএ-৫ এর সংখ্যা অনেকটাই কমেছে বরিশাল বিভাগে। গত বছর যেখানে ৯ হাজার ৭৬৮ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল, সেখানে এবারে তিন হাজার ৪৫৭ টি জিপিএ-৫ এর সংখ্যা কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩১১টিতে।





Source link: https://www.ittefaq.com.bd/653542/%E0%A6%AC%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0-%E0%A7%AF%E0%A7%A6-%E0%A6%A6%E0%A6%B6%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%95-%E0%A7%A7%E0%A7%AE-%E0%A6%B6%E0%A7%80%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%B7%E0%A7%87-%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%B2%E0%A6%BE-%E0%A6%9C%E0%A7%87%E0%A6%B2%E0%A6%BE

Sponsors

spot_img

Latest

Terence Crawford welcomes shock mega fights with Canelo Alvarez and Gervonta Davis

Terence Crawford has surprisingly opened the door to a couple of mega fights boxing fans never thought they would see. The undisputed welterweight world...

Can Plaintiff Who Lost a Case Get Retroactively Pseudonymized, Because of Fear of Employment Consequences?

From Redacted v. Barr, decided April 19 by Judge Cormac Carney (C.D. Cal.): In this case, Plaintiff , acting pro se, challenged child pornography...

England’s squad for the Women’s World Cup 2023

England captain Millie Bright has eased concerns over her fitness going into the Women’s World Cup and says she is ahead of schedule...