ডিজিটাল ব্যাংকের আবেদনের সময় বাড়লো


ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পেতে আবেদনের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রোববার কেন্দ্রীয় ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আবেদনপত্র দাখিলের সময়সীমা আগামী ১৭ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। 

বাংলাদেশ ব্যাংকের পরিচালক (প্রকাশনা) সাঈদা খানমের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পেতে আবেদনের লক্ষ্যে সব আবেদনকারীর পূর্ণাঙ্গ ও মানসম্মত প্রস্তাবনা তৈরি এবং বিভিন্ন দলিলাদি সংগ্রহের বিষয়টি বিবেচনা করে এই সময় বাড়ানো হলো।

আবেদনের ক্ষেত্রে আগের বিজ্ঞপ্তির অন্যান্য শর্তাবলি অপরিবর্তিত থাকবে বলে উল্লেখ করা হয়েছে। এর আগে গত ২০ জুন প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ১ আগস্টের মধ্যে আবেদন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ঐ বিজ্ঞপ্তিতে প্রকাশের মাধ্যমে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠায় আগ্রহীদের কাছ থেকে আবেদন চেয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। আবেদন নেওয়া হবে অনলাইনে। অনলাইনে আবেদন জমা নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে আলাদা একটা পাতা খুলেছে। সেখানে গিয়ে আগ্রহীরা আবেদন জমা দিতে পারবেন। আবেদন ফি বাবদ বাংলাদেশ ব্যাংককে অফেরতযোগ্য ৫ লাখ টাকা জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ডিজিটাল ব্যাংক স্থাপনের জন্য ন্যূনতম মূলধন লাগবে ১২৫ কোটি টাকা। প্রচলিত ধারার ব্যাংক করতে প্রয়োজন হয় ৫০০ কোটি টাকা। ডিজিটাল ব্যাংকের প্রত্যেক উদ্যোক্তাকে কমপক্ষে ৫০ লাখ টাকা মূলধন জোগান দিতে হবে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এই ব্যাংক স্থাপনে উদ্যোক্তাদের অর্ধেককে হতে হবে প্রযুক্তিভিত্তিক ব্যাংকিং, উদীয়মান প্রযুক্তি, সাইবার আইন ও বিধিবিধান বিষয়ে শিক্ষা, জ্ঞান ও অভিজ্ঞতাসম্পন্ন। বাকি অর্ধেককে হতে হবে ব্যাংকিং, ই-কমার্স এবং ব্যাংকিং আইন ও বিধিবিধান বিষয়ে পর্যাপ্ত জ্ঞান ও অভিজ্ঞতাসম্পন্ন। ডিজিটাল ব্যাংককে কোম্পানি আইন অনুযায়ী প্রচলিত ব্যাংকের মতো সময়ে সময়ে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ন্যূনতম নগদ জমা (সিআরআর) ও বিধিবদ্ধ জমা (এসএলআর) বজায় রাখতে হবে। বর্তমানে দেশে প্রচলিত ধারার ব্যাংক আছে ৬১টি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ১ জুন জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তব্যে ডিজিটাল ব্যাংক চালুর ঘোষণা দেন।





Source link: https://www.ittefaq.com.bd/653856/%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%9C%E0%A6%BF%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%82%E0%A6%95%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A6%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A6%AE%E0%A7%9F-%E0%A6%AC%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%B2%E0%A7%8B

Sponsors

spot_img

Latest

Learn Marketing, Finance, and More in This $45 Business Learning Bundle

Disclosure: Our goal is to feature products and services that we think you'll...

‘Quordle’ today: See each ‘Quordle’ answer and hints for September 6, 2023

If Quordle is a little too challenging today, you've come to the right place for hints. There aren't just hints here, but the...

How Tether’s $225M Freeze Rebuts Crypto’s “Hidden Money” Tag

Crypto has come under fire in Congress amid recent terrorism links. A recent Tether report pokes...

What’s Your Travel Uniform? | Cup of Jo

In a few weeks, my mom and I are taking a short trip to Paris — the city where she birthed my sister...

UN Spreads Bitcoin FUD. Here’s What They Missed

The UN published a scathing report on Bitcoin’s environmental impact. UN researchers found Bitcoin’s energy mix...