ঈদ জামাতে বড় বাধা হতে পারে বৃষ্টি


আজ পবিত্র ঈদুল আজহা সকাল থেকে দেশজুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ বৃহস্পতিবার (২৯ জুন) সকাল থেকে রাজধানীসহ প্রায় সব বিভাগে ভারী থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে সকালেই বৃষ্টির পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে ঈদ জামাত যাওয়ার পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন ও আবহাওয়া অফিস। একই সঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি হলে খোলা মাঠের পরিবর্তে মসজিদের ভেতরে ঈদের জামাত পড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।



এদিকে যেসব স্থানে খোলা মাঠে ঈদ জামাত হবে সেখানে বৃষ্টির পানি ঠেকাতে পর্যাপ্ত প্রস্তুতি নিয়েছে জামাত কমিটি। ঢাকায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে। জাতীয় এ মাঠে বৃষ্টির পানি ঠেকাতে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

তিনি জানান, অতিবৃষ্টি হলেও জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের প্রস্তুতি রয়েছে। ইতিমধ্যে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিকূল আবহাওয়ার আশঙ্কা করছি। যেমন, অল্প বৃষ্টি হয়েছে, সে রকম অল্প বৃষ্টিতে নামাজ অবশ্যই সম্ভব হবে। আমরা আবহাওয়া অধিদপ্তর থেকে যেটা তথ্য পেয়েছি যে, ঈদের দিন ঝড় বৃষ্টি হতে পারে। অতিবৃষ্টি, ঝড় হলেও যেন মুসল্লিরা সুষ্ঠুভাবে জামাত আদায় করতে পারেন, সেই ব্যবস্থা করেছি। কোথাও যেন পানি না পড়ে এবং পানি পড়ার জায়গায় যেন জলাবদ্ধতা না হয় সেই ব্যবস্থাও আমরা নিয়েছি।

এদিকে বায়তুল মোকাররমে ৫টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রথম জামাত শুরু হবে, শেষ হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। বায়তুল মোকাররমে সাধারণ মসজিদের ভিতরে মুসল্লিরা জামাত আদায় করলেও মুসল্লি বেশি হলে সিঁড়ি ও ফাঁকা জায়গায় জামাত পড়েন। এবার বৃষ্টির কারণে সেখানে হয়ত জামাত আদায় সম্ভব হবে না। 



এছাড়াও রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ, বুয়েট, আজিমপুর, ধানমন্ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, লালবাগ শাহী মসজিদ ঈদের জামাত শুরু হবে সকাল ৭টা থেকে। যেসব স্থানে খোলা মাঠে জামাত হওয়ার কথা রয়েছে আবহাওয়ার পরিস্থিতি খারাপ হলে মসজিদে ভেতরে আয়োজন করা হবে।

আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ তরিকুল নেওয়াজ কবির গণমাধ্যমকে বলেন, আজ বুধবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার অর্থাৎ ঈদুল আজহার দিন দেশের সব জেলাতেই মাঝারি ও ভারী বৃষ্টিপাত হবে। তাই ঈদে জামাতে যাওয়ার আগে বৃষ্টির বিষয়টি মাথা রেখে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে বের হবেন।





Source link: https://www.ittefaq.com.bd/650106/%E0%A6%88%E0%A6%A6-%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AC%E0%A7%9C-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A7%E0%A6%BE-%E0%A6%B9%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%AC%E0%A7%83%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF

Sponsors

spot_img

Latest

On-fire Haaland shows Bayern what they are missing

When Erling Haaland takes the field for Manchester City on Wednesday in Munich, the Norwegian will face the club who tried to sell...

Grinch Punch – A Beautiful Mess

The holidays are all about special memories, food, and drinks, and this Grinch Punch is a fast and easy way to make a...

Tele’a world’s best, Ratima must start

Round six of Super Rugby Pacific saw the Crusaders register their first win of the season over the Chiefs on Friday night...

Amazon Prime Scams Have Doubled. Here’s How to Prevent Fraud

Amazon is warning Prime customers of two types of scams ahead of the company's pre-Black Friday promotion,...