কলেজে ভর্তি আবেদন চলছে দুই দিনে সাড়ে ৫ লাখ শিক্ষার্থীর ৩১ লাখ আবেদন


চলতি বছরের একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন গত বৃহস্পতিবার শুরু হয়েছে। চলবে আগামী ২১ আগস্ট পর্যন্ত। প্রথম দিনেই বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে গতকাল শুক্রবার  সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন জমা হয়েছে ৩০ লাখ ৭৮ হাজার ৭২১টি। দুই দিনে ৫ লাখ ৬৫ হাজার ৭৫৩ জন শিক্ষার্থী এই আবেদন করে। একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারছে।

অনলাইনে আবেদন করার জন্য একজন শিক্ষার্থীকে ১৫০টা পরিশোধ করতে হচ্ছে। বিকাশ, নগদ, ইউপে, ট্যাপ, ওকে ওয়ালেট, সোনালী ব্যাংক ও টেলিটকের মাধ্যমে এই টাকা পরিশোধ করতে পারছে।

তিন ধাপে ভর্তি আবেদন শেষ হবে ২১ সেপ্টেম্বর। ভর্তি কার্যক্রম চলবে ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। ভর্তির জন্য কোনো বাছাই বা ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে না। কেবল শিক্ষার্থীর এসএসসি বা সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

নীতিমালা অনুযায়ী, প্রথম ধাপে ২০ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। সর্বশেষ তৃতীয় ধাপে ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ পাবে শিক্ষার্থীরা। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

২১ থেকে ২৪ আগস্ট আবেদন যাচাই, বাছাই ও আপত্তি নিষ্পত্তি চলবে। ৩১ আগস্ট পুনর্নিরীক্ষণের আবেদন এবং পছন্দক্রম পরিবর্তন করা যাবে। ৫ সেপ্টেম্বর রাত ৮টায় প্রথম পর্যায়ের নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে। শিক্ষার্থীকে ভর্তির প্রাথমিক নিশ্চায়নের সময় ৩৩৫ টাকা রেজিস্ট্রেশন ফি দিতে হবে।

ঢাকা মহানগরীর এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ভর্তি ফি ৫ হাজার টাকা। ঢাকা মহানগরীর নন এমপিও কিংবা আংশিক এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ভার্সনে ভর্তি ফি সাড়ে ৭ হাজার এবং ইংরেজি ভার্সনে সাড়ে ৮ হাজার টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ভর্তি ফি ৩ হাজার টাকা। জেলা পর্যায়ে ২ হাজার টাকা। উপজেলা বা মফস্সলে দেড় হাজার টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে নন-এমপিও বা আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ভার্সনে ভর্তি ফি ৫ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে ৬ হাজার টাকা। জেলা পর্যায়ে বাংলা ভার্সনে ৩ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা। উপজেলা বা মফস্বলে বাংলা ভার্সনে আড়াই হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা নেওয়া যাবে।

এবার ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী এসএসসিতে উত্তীর্ণ হয়। যারা এবার বিভিন্ন কলেজে ভর্তির জন্য আবেদন করছে।





Source link: https://www.ittefaq.com.bd/655348/%E0%A6%95%E0%A6%B2%E0%A7%87%E0%A6%9C%E0%A7%87-%E0%A6%AD%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BF-%E0%A6%86%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A6%E0%A6%A8-%E0%A6%9A%E0%A6%B2%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%A6%E0%A7%81%E0%A6%87-%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%B8%E0%A6%BE%E0%A7%9C%E0%A7%87-%E0%A7%AB-%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%96

Sponsors

spot_img

Latest

Amazon Lays Off Hundreds of Staffers at Prime, Twitch, MGM

Amazon laid off "several hundred" employees on Wednesday in the MGM Studios, Prime Video, and Twitch divisions....

Microsoft makes Outlook free to use for Mac

You now have another major alternative to the built-in Mail app on your Mac. Microsoft has made Outlook for Mac free to use....

Apple’s augmented reality glasses project is reportedly on hold

Another Apple rumor from Bloomberg reporter Mark Gurman focuses on the company’s efforts to create game-changing augmented reality glasses that could make picking...

Emily Price won the Big Green Egg Swedish

Emily Price won the Big Green Egg Swedish The English Emily Price won the Big Green Egg Swedish Open with 67 (-5) strokes,...

Les inconnues du Sevens Challenger féminin 2024 à Dubaï

Une année riche en action pour le rugby à sept international féminin commence à Dubaï ce week-end avec le début du World...