চার জেলায় বিএনপির ৩ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা


বগুড়া, ফেনী, পিরোজপুর ও কিশোরগঞ্জে বিএনপির ৪০০ নেতাকর্মীর নামসহ ৩ হাজার নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। মঙ্গলবার শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের এক দফা দাবিতে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় এসব মামলা হয়।

বগুড়ায় পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনায় চারটি মামলা করেছে পুলিশ। মঙ্গলবার (১৮ জুলাই) রাতেই বিএনপির দুই শতাধিক নেতা-কর্মীর নাম উল্লেখ করে এ মামলা করা হয়। বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

বিএনপি নেতা-কর্মীদের অভিযোগ, পুলিশ বিনা উসকানিতে মিছিলে হামলা ও গুলি চালায়। পরে তারা দলীয় কার্যালয়ে অবস্থান নিলে সেখানে আবারও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে ৭ গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হয়েছেন।

পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, মঙ্গলবার পুলিশের ওপর হামলা, ফাঁড়ি ও দুপচাঁচিয়ায় বাস ভাঙচুরের ঘটনায় চারটি মামলা হয়েছে। এরমধ্যে বগুড়া সদর থানায় তিনটি এবং দুপচাঁচিয়া থানায় একটি মামলা করা হয়েছে। এসব মামলায় আলী আজগর তালুকদার ও মাজেদুর রহমান নামে দুই বিএনপি নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। 



অন্যদিকে ফেনীতে বিস্ফোরক আইন এবং পুলিশের কর্তব্য কাজে বাধা ও হামলার অভিযোগে মামলা হয়েছে। দুটি পৃথক মামলায় ৮৮ জনের নামসহ ও অজ্ঞাত ২ হাজার জনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) রাতে এসআই হায়াত উল্যা বাদী হয়ে ফেনী মডেল থানায় মামলা দু’টি করেন।

এর আগে মঙ্গলবার বিকালে বিএনপি, আওয়ামী লীগ ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। এতে অন্তত পুলিশ, সাংবাদিকসহ শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল গণমাধ্যমকে বলেন, বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ ও ছাত্রলীগ অতর্কিত হামলা ও গুলি চালিয়ে দুই শতাধিক নেতা-কর্মীকে আহত করেছে। এখন মামলাও হয়েছে আমাদের বিরুদ্ধে। হামলা-মামলা করে এ সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না।

ফেনী মডেল থানার ওসি মো. নিজাম উদ্দিন গণমাধ্যমকে বলেন, এ পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি। তবে গ্রেপ্তার অভিযান চলবে।



এছাড়া, কিশোরগঞ্জে পদযাত্রায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় মামলা করা হয়েছে। মামলায় বিএনপির ১৯ নেতা-কর্মীর নামসহ অজ্ঞাত ৬০-৭০ জনকে আসামি করা হয়েছে।

বুধবার (১৯ জুলাই) সদর মডেল থানায় এসআই ফজলুর রহমান বাদী হয়ে এ মামলা করেন।

এর আগে মঙ্গলবার দুপুরে এক দফা দাবিতে পদযাত্রা চলাকালে শহরের রথখলা এলাকায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

জেলা বিএনপির সহসভাপতি জাহাঙ্গীর আলম মোল্লা গণমাধ্যমকে বলেন, মিছিল নিয়ে যাওয়ার সময় পুলিশ বিনা উস্কানিতে গুলি করে। এতে অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন।

কিশোরগঞ্জ মডেল থানার ওসি মোহাম্মদ দাউদ বলেন, এখনো কাউকে গ্রেপ্তার করা যায়নি। অভিযান অব্যাহত রয়েছে।



একইদিন, পিরোজপুরে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনায় ৮০ জনের নামসহ অজ্ঞাত ২০০-৩০০ জনকে আসামি করে মামলা হয়েছে। মঙ্গলবার (১৮ জুলাই) রাতে পিরোজপুর সদর থানার এসআই মাকসুদ বাদী হয়ে এ মামলা করেন।

বিএনপির জেলা কমিটির আহ্বায়ক মো. আলমগীর হোসেন বলেন, পুলিশের হামলায় বিএনপির ২৫ নেতা-কর্মী আহত হয়েছেন।

পিরোজপুর সদর ওসি আবির মোহাম্মদ হোসেন বলেন, বিএনপির নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে পুলিশের ৭ সদস্যসহ অনেকেই আহত হয়েছেন। এ মামলায় ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। 

 

 

 





Source link: https://www.ittefaq.com.bd/652451/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%8F%E0%A6%A8%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%B0-%E0%A7%AA%E0%A7%A6%E0%A7%A6-%E0%A6%A8%E0%A7%87%E0%A6%A4%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AE%E0%A7%80%E0%A6%B0-%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%AE%E0%A7%8B%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%B2%E0%A7%87%E0%A6%96%E0%A6%B8%E0%A6%B9-%E0%A6%85%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%9E%E0%A6%BE%E0%A6%A4-%E0%A7%A8%E0%A7%AB%E0%A7%A6%E0%A7%A6

Sponsors

spot_img

Latest

Conservative boss Feijóo’s numbers don’t add up – POLITICO

Press play to listen to this article Voiced by artificial intelligence. MADRID — Alberto Núñez Feijóo may not want to admit it but his hope...

Benched Blues backrow Hoskins Sotutu explains ‘different’ challenge

In-form backrower Hoskins Sotutu will play a bit of a different role for the Blues in the third round of Super Rugby...

LIV, Phil MIckelson calls Hideki Matsuyama

LIV, Phil MIckelson calls Hideki Matsuyama (Provided by Tennis World USA) Put it on a Monday afternoon at the airport, right after the Memorial...

Hermès Heir Wants to Give Half His $12 Billion Fortune to His Gardener

It's Succession meets Knives Out—only this Hollywood-like plot is real.Nicolas Puech, 80, the estranged Hermès heir, announced...

Granit Xhaka expected to leave Arsenal with £13m Bayer Leverkusen deal advancing

Granit Xhaka is increasingly likely to leave Arsenal this summer amid serious interest from Bayer Leverkusen.Arsenal are in advanced talks with the German...