দুই-এক মাসের মধ্যে ডলারের সংকট কেটে যাবে


সিএনজিচালিত নিবন্ধনবিহীন থ্রি-হুইলারের বিরুদ্ধে শিগিগরই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। ডলার সংকট বিষয়ে তিনি বলেন, যেহেতু স্বল্প সময়ে আইএমএফের ঋণ পাওয়া গেছে, আশা করি দুই-এক মাসের মধ্যে এ সংকট কেটে যাবে। গতকাল শনিবার ময়মনসিংহের ভালুকায় রানারের থ্রি-হুইলার কারখানার আনুষ্ঠানিক উদ্বোধন করার সময় এসব কথা বলেন তিনি। 

এর আগে একই অনুষ্ঠানে বাংলাদেশ অটো মোবাইল অ্যাসেম্বলিং অ্যান্ড ম্যানুফেকচারিং অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল মাতলুব আহমেদ বলেন, রাস্তায় প্রায় ৫ লাখ থ্রি-হুইলার গাড়ি চলাচল করে। এর মধ্যে ১ লাখ গাড়ির নম্বর আছে। বাকি ৪ লাখের কিছুই নেই। 

মাতলুব আহমেদের তথসূত্র আমলে নিয়ে সালমান এফ রহমান বলেন, দেশে প্রায় ৫ লাখ থ্রি-হুইলার চলছে। যেগুলোর প্রায় ৪ লাখেরই কোনো নিবন্ধন নেই। এটা খুবই অবাক করার মতো তথ্য। অনেকটা বেআইনি ভাবে এসব যান চলাচল করছে। এসব পরিবহনের মালিক কারা কিংবা কারা সেগুলো চালায় সেই বিষয়টি অজানা থেকে যাচ্ছে। এতে সরকার বড় অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। প্রধানমন্ত্রী ও সড়ক মন্ত্রণালয়কে বিষয়টি অবহিত করা হবে। আশা করি শিগিগর অবৈধ থ্রি-হুইলারগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাব সালমান এফ রহমান বলেন, বিশ্ব অর্থনৈতিক মন্দায় এবং ডলার সংকটে দেশের ব্যবসায়ীরা কিছু ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে এটা শুধু বাংলাদেশে নয়, অন্যান্য দেশেও হচ্ছে। যেহেতু স্বল্প সময়ে আইএমএফের ঋণ পাওয়া গেছে, আশা করি দুই-এক মাসের মধ্যে ডলারের সংকট কেটে যাবে।
আইএমএফের ঋণ পাওয়া সরকারের বড় সফলতা উল্লেখ করে তিনি বলেন, দেশের অনেক অর্থনীতিবিদ বলেছেন, বাংলাদেশ শ্রীলঙ্কা বা পাকিস্তান হয়ে যাবে। কিন্তু তা হয়নি, হতে দেয়নি সরকার। এ দুই দেশ আইএমএফের ঋণ না পেলেও বাংলাদেশ অল্প সময়ের মধ্যে ঋণ পেয়ে গেছে। 

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, পোশাকের বাইরে অন্যান্য খাতের রপ্তানি মাত্র ১৭ শতাংশ। এই রপ্তানি বাড়াতে হলে পণ্যের উত্পাদন ও বৈচিত্র্য আনা জরুরি। তিনি বলেন, বর্তমানে ডলারের সংকটের কারণে সরকার অনেক পণ্য আমদানিতে নিরুত্সাহিত করছে। তাই এখনই সুযোগ আমদানি নির্ভরতা কাটাতে স্থানীয় শিল্পগুলোকে গুরুত্ব দিয়ে উত্পাদন বাড়াতে সহায়তা দেওয়া। একই সঙ্গে পশ্চাত্পদ শিল্পখাতকে গুরুত্ব দিতে হবে। তবে সেজন্য উদ্যোক্তাদেরও এগিয়ে আসতে হবে। 

অনুষ্ঠানে রানারের পক্ষ থেকে জানানো হয়, দেশে প্রথম বারের মতো এলপিজি ও সিএনজি চালিত থ্রি-হুইলার উত্পাদন শুরু করেছে রানার অটোমোবাইলস পিএলসি। ভারতের বাজাজ অটো প্রযুক্তির সহায়তায় এ উত্পাদন কার্যক্রম শুরু করছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে দেশে প্রথম কোনো আন্তর্জাতিক থ্রি-হুইলার ব্র্যান্ডের উত্পাদন শুরু হলো। ভালুকায় ১০ একর জমিতে ৩০০ কোটি টাকা বিনিয়োগ করে এ কারখানা স্থাপন করা হয়েছে। 
অনুষ্ঠানে রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, আজ বড় আনন্দের দিন। এই স্বপ্নযাত্রাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, সড়ক ও জনপথ অধিদপ্তর, ব্যাংকসহ যেসকল কর্মকর্তা ও সংশ্লিষ্ট বিভাগ সহযোগিতা করেছেন তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।





Source link: https://www.ittefaq.com.bd/631709/%E0%A6%A6%E0%A7%81%E0%A6%87-%E0%A6%8F%E0%A6%95-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AE%E0%A6%A7%E0%A7%8D%E0%A6%AF%E0%A7%87-%E0%A6%A1%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%95%E0%A6%9F-%E0%A6%95%E0%A7%87%E0%A6%9F%E0%A7%87-%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87

Sponsors

spot_img

Latest

Correctly predict six scores for the chance to win £1 million for free

Super 6 is back for round 32 this weekend with another full set of Premier League fixtures to predict from – and you...

Looking for Historical Tradition in All the Wrong Places

"The Government … points to laws in several colonies and states that disarmed classes of people considered to be dangerous, specifically including …...

Colorado’s Football Team Was Robbed at the Rose Bowl, and Coach Deion Sanders Wants Reimbursement

The University of Colorado Buffaloes lost more than just a football game last Saturday. The players and...

Twitter’s biggest users say they won’t be paying for Twitter Blue checkmarks

By the time you're reading this, Twitter may or may not have already removed the blue checkmarks from its legacy verified users. Elon...

3 Essential Factors Your Startup Should Consider If You Want It to Bloom

Opinions expressed by Entrepreneur contributors are their own. Venture capital funding has...