পশ্চিমা মিত্ররা কিয়েভকে নির্ভুল রকেট ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রতিশ্রুতি দিয়েছে


প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিপর্যস্ত পূর্ব শহর বাখমুতের নিয়ন্ত্রণ বজায় রাখতে পশ্চিমা মিত্রের কাছে অত্যাধুনিক অস্ত্রের আহ্বান জানায়। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ইউক্রেনের কাছে নির্ভুল লক্ষ্যেবস্তুতে আঘাত হানার রকেট এবং ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে তারা। 

ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ান পেট্রোলিয়াম পণ্যের মূল্যসীমা নির্ধারণে সম্মত হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভালোদিমির পুতিনের যুদ্ধ ব্যয়ের অর্থ সরবরাহকারী মূল রপ্তানি পণ্যের দাম কমিয়ে রাখতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে।  

কিয়েভে ইইউ নেতাদের সঙ্গে একটি শীর্ষ সম্মেলনের কিছুক্ষণ পরেই জেলেনস্কি ঘোষণা দেন, ‘কেউ বাখমুতকে আত্মসমর্পণ করাতে পারবে না। আমরা যতক্ষণ পর্যন্ত সম্ভব লড়াই করবো।’

তিনি ইউক্রেনের পূর্বাঞ্চলের বিষয়ে বলেন, ‘যদি অস্ত্র সরবরাহ ত্বরান্বিত করা হয়, যেমন দূরপাল্লার অস্ত্র, তাহলে আমরা কেবল বাখমুত থেকে প্রত্যাহার করব না, আমরা দনবাস দখলমুক্ত করতে শুরু করবো।’ 

মার্কিন যুক্তরাষ্ট্র শুক্রবার ২.২ বিলিয়ন ডলারের অস্ত্র ও গোলাবারুদের একটি নতুন প্যাকেজ ঘোষণা করেছে। পেন্টাগন বলেছে এতে একটি নতুন রকেট-চালিত নির্ভুল বোমা অন্তর্ভুক্ত রয়েছে যা রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে কিয়েভের হামলার পাল্লা প্রায় দ্বিগুণ করতে পারে।

স্থল থেকে উৎক্ষেপণ করা ছোট-ব্যাসের বোমা, যা ১৫০ কিলোমিটার (৯৩ মাইল) পর্যন্ত উড়তে পারে। যা রাশিয়ার মূল সরবরাহ লাইন, অস্ত্রের ডিপো এবং ফ্রন্ট লাইনের পেছনে থাকা বিমান ঘাঁটিগুলোকে ধ্বংস করতে পারে। 

এগুলো দিয়ে সম্ভাব্যভাবে কিয়েভ বাহিনী রুশ-অধিকৃত দনবাস, জাপোরিঝিয়া এবং খেরসন অঞ্চলের পাশাপাশি অধিকৃত ক্রিমিয়ার উত্তরাঞ্চলের যে কোনো স্থানে আঘাত হানা যাবে। 

ফ্রান্স ও ইতালি ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ভ্রাম্যমান ক্ষেপনাস্ত্র সরবরাহ করবে। ফরাসি প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে, ‘রাশিয়ান বিমান হামলা থেকে বেসামরিক জনসংখ্যা এবং অবকাঠামোকে রক্ষা করতে’ কিয়েভের একটি জরুরি অনুরোধের প্রেক্ষিতে এগুলো সরবরাহ করা হচ্ছে।

এমএএমবিএ অথবা এসএএমপি সিস্টেমগুলো হল মাঝারি-পাল্লার ক্ষেপণাস্ত্রগুলোর একটি, যা যানবাহন-মাউন্ট করা ব্যাটারি যা ক্ষেপণাস্ত্র এবং মনুষ্যবাহী বা মনুষ্যবিহীন বিমানের মতো আকাশ পথের হুমকি থেকে সুরক্ষা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ, যিনি অস্ত্রের অনুরোধ করেছিলেন, তার কৃতজ্ঞতা জানিয়ে এক টুইটে বলেছেন, সিস্টেমগুলো রাশিয়ার আক্রমণ থেকে ‘হাজার হাজার জীবন বাঁচাতে আমাদের সহায়তা করবে’। কিয়েভ অবশ্য যুদ্ধ বিমানও চেয়েছে। ইউক্রেন ইতিমধ্যেই আধুনিক যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহের জন্য পশ্চিমের কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছে এবং কয়েক মাস দ্বিধাদ্বন্দের পরে, জার্মানি লিওপার্ড ১ ট্যাঙ্ক সরবরাহের অনুমোদন দিয়েছে।

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন, সাতটি শিল্পোন্নত দেশ এবং অস্ট্রেলিয়া রবিবার থেকে রাশিয়ান পরিশোধিত তেল পণ্যের দাম সীমাবদ্ধ করার পাশাপাশি সরবরাহকারী জাহাজের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে।





Source link: https://www.ittefaq.com.bd/630730/%E0%A6%AA%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%AE%E0%A6%BE-%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%BF%E0%A7%9F%E0%A7%87%E0%A6%AD%E0%A6%95%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AD%E0%A7%81%E0%A6%B2-%E0%A6%B0%E0%A6%95%E0%A7%87%E0%A6%9F-%E0%A6%93

Sponsors

spot_img

Latest

VIDEO: Senator John Kennedy Gives Hilarious CPAC Speech About ‘Weird’ Liberals And How the Biden Administration ‘Sucks’

Senator John Kennedy might want to consider touring the comedy clubs following a speech that brought down the house and kept attendees to...

Shibarium Accused of Code Plagiarism, BONE Dips 17%

Shibarium code shamed on social media for allegedly copying another project. Crypto Twitter feud escalates after...

Stefanos Tsitsipas shocked by the train tragedy in Greece

The story also greatly affected the state of mind of the number 3 tennis player in the world. Stefanos Tsitsipas was shocked...

Roasted Brussels Sprouts – A Beautiful Mess

Brussels sprouts are probably my all-time favorite vegetable. We make these roasted Brussels sprouts at our house at least a few times a...

The Apple Watch SE falls back to a low of $219

The Apple Watch SE is back down to $219 again this month, just $10 more than its all time low. With a usual...