প্রধান বৈশ্বিক ঝুঁকি মূল্যস্ফীতি


কোভিড মহামারি এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে ধুঁকছে বৈশ্বিক অর্থনীতি। এর ফলে মূল্যস্ফীতির মতো স্বল্প ও মধ্যমেয়াদী সংকট জলবায়ু পরিবর্তনের মতো দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জগুলিকে ঝুঁকিতে ফেলতে পারে।

আগামী দুই বছর জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি সবচেয়ে বড় বৈশ্বিক ঝুঁকি তৈরি করবে। আগামী সপ্তাহে দাভোসে বৈঠকের আগে এ বিষয়ে সতর্ক করে দিয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি সমীক্ষা।

ফোরামের প্রকাশ করা বিশ্ব ঝুঁকি প্রতিবেদন ২০২৩ অনুসারে, এখনও বৈশ্বিক অর্থনীতির সবচেয়ে বড় দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তন। তবে স্বল্পমেয়াদী নানা সংকট জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপকে আরো বেশি চ্যালেঞ্জের মুখে ফেলবে।

করোনা মহামারি এবং রাশিয়ার ইউক্রেন আক্রমণের ফলে সরবরাহে বিঘ্ন ঘটায় ২০২২ সালে চরম জ্বালানি ও খাদ্য সংকট দেখা দেয়, বৈশ্বিক মূল্যস্ফীতি পৌঁছায় চরমে।

সুইজারল্যান্ডের আল্পসে দাভোস গ্রামে আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলন। এর আগে প্রকাশ করা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘‘সংঘাত এবং ভূ-অর্থনৈতিক উত্তেজনা একের পর এক পরস্পর সম্পর্কিত বৈশ্বিক ঝুঁকির জন্ম দিয়েছে।”

‘অর্থনৈতিক সংঘাত বেড়ে চলেছে’

প্রতিবেদনে আরেকটি বিষয়কে গুরুত্ব দেয়া হয়েছে- ডিগ্লোবালাইজেশন। ইউক্রেন আক্রমণের পরিপ্রেক্ষিতে রাশিয়ার ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা, চীনের সঙ্গে অর্থনৈতিক দ্বন্দ্ব, এমনকি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাষ্ট্রেরও নানা ক্ষেত্রে অর্থনৈতিক মতানৈক্য দেখা দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘‘অর্থনৈতিক যুদ্ধ স্বাভাবিক বিষয়ে পরিণত হতে যাচ্ছে।”

সাম্প্রতিক দশকগুলিতে বিশ্বজুড়ে উন্নতির পর দারিদ্র্য দূরীকরণ এবং জীবনযাত্রার মান উন্নয়নে আবার মন্থর গতি দেখা দিয়েছে। বিষয়েও শঙ্কা প্রকাশ করা হয়েছে প্রতিবেদনে। সতর্ক করা হয়েছে, “এর ফলে নতুন অর্থনৈতিক যুগে ধনী ও দরিদ্র দেশের মধ্যে আরো বৈষম্য দেখা দিতে পারে। গত কয়েক দশকের মধ্যে মানব উন্নয়নে সবচেয়ে বড় বাধা এটি।।”

 





Source link: https://www.ittefaq.com.bd/627932/%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A7%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%AC%E0%A7%88%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%95-%E0%A6%9D%E0%A7%81%E0%A6%81%E0%A6%95%E0%A6%BF-%E0%A6%AE%E0%A7%82%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AB%E0%A7%80%E0%A6%A4%E0%A6%BF

Sponsors

spot_img

Latest

Supreme Court could rein in administrative state with new case

Is everything not forbidden then permissible for federal agencies? That's the question at the heart of a legal battle that the Supreme Court...

The FCC is preparing to take a ‘fresh look’ at internet data caps

Federal Communications Commission (FCC) chairperson Jessica Rosenworcel wants to open a formal Notice of Inquiry into the impact of internet data caps on...

Family Sues Georgia Cops After Woman Died Falling From Moving Patrol Car

Brianna Grier was arrested last July in Hancock County, Georgia, after suffering from a mental health episode. However, police forgot to close the...