বিইউপিতে ‘এক্সপ্লোরিং দ্য এইচআর ল্যান্ডস্কেপ’ কর্মশালা সম্পন্ন


বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)তে অনুষ্ঠিত হলো এইচ আর ভিত্তিক কর্মশালা ‘এইচ আর ইনসাইটস ফোরাম – এক্সপ্লোরিং দ্য এইচ আর ল্যান্ডস্কেপ’। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে প্রতিযোগিতাপূর্ণ চাকরির বাজারে শিক্ষার্থীদের দক্ষ প্রতিদ্বন্দ্বী হিসেবে গড়ে তোলা ও পেশাদারী নেটওয়ার্ক গড়ার ক্ষেত্রে প্রয়োজনীয় সকল দিকনির্দেশনা দেওয়াই ছিল এ আয়োজনের মূল লক্ষ্য। তিনদিনব্যাপী কর্মশালাটিতে রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণ করেছিল বিইউপির বিভিন্ন বিভাগের দেড় শতাধিক শিক্ষার্থী। 

আয়োজনের প্রথম দিন ২৭ জুলাই সকাল ১০-১২টা পর্যন্ত ‘পাথফাইন্ডার: নেভিগেটিং স্কিল সেট ফর ইয়োর প্রফেশন’ বিষয়ক প্রথম কর্মশালার নেতৃত্ব দেন লিড একাডেমির প্রশিক্ষক এম. এখতিয়ার আহমেদ ইভান। এসময় তিনি চাকরিপ্রত্যাশীদের জন্য আবশ্যক বিভিন্ন দক্ষতা নিয়ে আলোচনা করেন এবং শিক্ষাজীবন থেকেই কিভাবে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলা যায়- এ বিষয়ে পরামর্শ দেন। বেশ কিছু গেমিং সেশন এবং প্রশ্নত্তোর পর্বের মাধ্যমে তিনি কর্মশালাটিকে অংশগ্রহণমূলক করে তুলেছিলেন। কর্মশালার সমাপ্তি হয় অর্জিত জ্ঞানের ওপর অনলাইন কুইজের মাধ্যমে।



একই দিনে নেক্সট ভেঞ্চারস-এর পিপল অ্যান্ড কালচার বিভাগের প্রধান বিদ্যুৎ সেনগুপ্তের নেতৃত্বে ‘স্ট্যান্ড আউট উইথ ইওর রিজিউমে অ্যান্ড বি আ স্টার এমপ্লয়ি’ বিষয়ক আরো একটি কর্মশালা অনুষ্ঠিত হয়, যেখানে তিনি ‘ভিডিও রেজুমি’ প্রস্তুত করার কৌশল এবং তার শিক্ষা ও কর্মজীবনের বিভিন্ন অভিজ্ঞতা শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরেন। এর মধ্য দিয়ে শেষ হয় প্রথম দিনের কার্যক্রম।

আয়োজন শেষে অংশগ্রহণকারীদের মতামত নেওয়া হলে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আনিসা বলেন, ‘ভিডিও রেজুমির ধারণা অনেক কার্যকর মনে হয়েছে এবং সার্বিকভাবে কর্মশালা থেকে অর্জিত জ্ঞান আমার ভবিষ্যৎ জীবনে অনেক সহায়তা করবে বলে আশা করি’।

২৮ জুলাই অনুষ্ঠানের দ্বিতীয় দিনে ব্র্যাকের রিক্রুটমেন্ট এইচআরডি এর ডেপুটি ম্যানেজার জুনায়েদ আহমেদ চৌধুরী শিক্ষার্থীদের স্বপ্নের প্রতিষ্ঠানে চাকরি পাওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতার উপর একটি ভার্চুয়াল ওয়েবিনারে অংশগ্রহণ করেন। সেখানে বক্তাকে সরাসরি প্রশ্ন করার মাধ্যমে শিক্ষার্থীরা ক্যারিয়ার বিষয়ক যেকোনো সমস্যা খোলামেলা আলোচনা করার সুযোগ পায়।

কর্মশলার শেষ দিন ২৯ জুলাই শিক্ষার্থীরা FBHRO’র ভাইস প্রেসিডেন্ট ড. ফরিদ সোবহানীর সঙ্গে ‘ডেভেলপমেন্ট অফ হিউমেন কোয়ালিটি ফর সাকসেস’ এবং FBHRO’র প্রেসিডেন্ট মোশাররফ হোসেনের সঙ্গে ‘এইচআর ইন দ্যা 21 সেঞ্চুরি’ কর্মশালায় অংশগ্রহন করার সুযোগ পান। তাদের তথ্যসমৃদ্ধ আলোচনা উপস্থিত সকলের অন্তর্দৃষ্টি বাড়াতে সাহায্য করে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভর্সিটি অব প্রফেশনালস এর‌ ডিন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মনির হোসেন পাটোয়ারী। আরো উপস্থিত ছিলেন ফ্যাকাল্টি অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ইন ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আরিফুর রহমান, ক্লাব মডারেটর লেকচারার সৌমেন গুহ সহ বিভিন্ন স্পনসরের প্রতিনিধিরা।

প্রধান অতিথি কর্তৃক বিশেষ অতিথি, পার্টনার ও স্পন্সরদের সম্মাননা প্রদানের‌ পর কুইজের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। কুইজ এবং এই সারপ্রাইজ টাস্ক এ অসামান্য দক্ষতার পরিচয় দিয়ে সেরা ৩ পারফর্মার হন প্রথম সরকার, আনিশা তাসনিম ও খালেদা আকতার কনা। মোহাম্মদ মনির হোসেন পাটোয়ারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সম্মাননা মোহাম্মদ মনির হোসেন পাটোয়ারী সবার উদ্দেশ্যে বক্তব্য দেন, যেখানে তিনি বিইউপি এইচআরএলসি ক্লাব সদস্যদের ভূয়সি প্রশংসা করেন চমৎকার আয়োজনটির জন্য। সেই সাথে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন, এ ধরনের কর্মশালা শিক্ষার্থীদের বাস্তব কর্মক্ষেত্রের চাহিদা সম্পর্কে যে ধারণা দেয় তা অবশ্যই তাদের এখন থেকেই প্রস্তুতি নিতে সাহায্য করবে।

কর্মশালাটি আয়োজনে সহযোগিতা করেছে সবুজ গ্লোবাল ফাউন্ডেশন, এফবইএইচআরও, আইপিএম, লিড একাডেমি, প্রাণ, বইবৃক্ষ ও ড্যআনকএক। 

মিডিয়া পার্টনার ছিল দৈনিক ইত্তেফাক। অন্যান্য মিডিয়া পার্টনার হিসেবে ছিল দৈনিক বাংলা, দূরবীন নিউজ ও সময় টিভি। 





Source link: https://www.ittefaq.com.bd/655264/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%87%E0%A6%89%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87-%E2%80%98%E0%A6%8F%E0%A6%87%E0%A6%9A-%E0%A6%86%E0%A6%B0-%E0%A6%87%E0%A6%A8%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%87%E0%A6%9F%E0%A6%B8-%E0%A6%AB%E0%A7%8B%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AE-%E0%A6%8F%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B8%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%82-%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE

Sponsors

spot_img

Latest

Biden takes aim at Trump in campaign’s first shot of 2024

“One year from today, Republicans will be wrapping up their convention in Wisconsin, just miles away from where former President Trump promised his...

Kevin O’Leary Defends Elon Musk, Calls Out ‘Loser States’

On Monday, a federal judge ruled that Elon Musk must testify in the U.S. Securities and Exchange...

Cardano (ADA) Demands the Spotlight as it Rallies 22% to Flip DOGE

Cardano (ADA) rallied 25% over the last seven days due to a spike in whale accumulation. Cardano and crypto communities welcomed the unexpected increase...

Nine Mobile App Features That Could Improve Customer Retention And Satisfaction

With the average user interacting with around nine to 10 apps a day, businesses are wise to create functional mobile apps to complement...