ফাইনালে আর্জেন্টিনা…


ক্রোয়েট রূপকথার ইতি টেনে কাতার বিশ্বকাপের ফাইনালে উঠে গেলো আর্জেন্টিনা। টানা ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপার অপেক্ষা ফুরোতে কাতারের মাটিতে ফাইনালের মঞ্চে পা রাখলো লিওনেল মেসির দল। কাতার বিশেকাপের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে উঠলো আলবিসেলেস্তারা।

বাংলাদেশ সময় আজ রাত ১টায় ফাইনালে ওঠার লড়াইয়ে লুসাইল আইকনিক স্টেডিয়ামে গত আসরের রানার্স-আপ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। 

প্রথমার্ধের ৩৩ মিনিটে পেনাল্টি থেকে মেসির গোল, মিনিট পাঁচেক পরই একক প্রচেষ্টায় জুলিয়ান আল্ভারেজের দুর্দান্ত এক গোলে ২-০ তে এগিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে মেসি-আলভারেজ জুটির কম্বিশনে আলভারেজের আরও এক গোল। ৩-০ গোলে জিতে ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙে ২০১৪ এর পর আবারও বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা।  

ম্যাচের শুরু থেকেই বল দখলে রেখে আক্রমণ-প্রতি আক্রমণে ওঠার চেষ্টা করতে থাকে দুই দল। ম্যাচের ২৬ মিনিটে প্রথম গোলের সুযোগটি পেয়েছিলো আর্জেন্টিনা। তবে ডি বক্সের বাইরে থেকে এনজো ফার্নান্দেজের শট আটকে দেন ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচ। 

খুব বেশিসময় অবশ্য আর্জেন্টিনাকে আটকে রাখতে পারেনি ক্রোয়েশিয়া। ম্যাচের ৩৩ মিনিটে মেসির গোলে এগিয়ে যায় আলবিসেলেস্তারা। ম্যাচের ৩২ মিনিটে এনজো ফার্নান্দেজের পাস থেকে ডি বক্সের ভেতর বল পান জুলিয়ান আলভারেজ। তাকে আটকাতে ফাউল করে বসেন ক্রোয়েট গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। সঙ্গে সঙ্গেই পেনাল্টিরত বাঁশি বাজান রেফারি।

পেনাল্টি থেকে দলকে এগিয়ে নিতে একটুও ভুল করেননি মেসি। দুর্দান্ত এক শটে ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচকে পরাস্ত করে আর্জেন্টিনাকে ১-০ গোলের লিড এনে দেন মেসি। এই গোলেই বাতিস্তুতাকে পেছনে ফেলে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ ১১ গোল করার রেকর্ড গড়েন মেসি। আর চলতি বিশ্বকাপে এই নিয়ে মেসির এটি পঞ্চম গোল।

এর গোলের মিনিট পাঁচেক পরেই আবারও ক্রোয়েটদের জালে বল পাঠিয়ে আর্জেন্টাইনদের উল্লাস। ম্যাচের ৩৯ মিনিটে দুর্দান্ত এক গোল করে আর্জেন্টিনাকে ২-০ গোলে এগিয়ে নেন আলভারেজ। মাঝমাঠ থেকে মেসির পাস থেকে বল পান আলভারেজ। দুরন্ত গতিতে বল নিয়ে ক্রোয়েট ডি-বক্সের ভেতর ঢুকে দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে গোলরক্ষক লিভাকোভিচকে পরাস্ত করে ক্রোয়েশিয়ার জালে নল জড়িয়ে উল্লাসে মাতান সাদা-আকাশি শিবিরকে।

প্রথমার্ধের বাকি সময়ে আর গোল না হলে ২-০ গোলের লিড নিয়ে বিশ্বকাপের ফাইনালে এক পা দিয়েই বিরতিতে যায় আর্জেন্টিনা।

বিরতি থেকে ফিরে আরও ভয়ংকর হয়ে ওঠে আর্জেন্টিনা। একের পর এক আক্রমণের ঢেউ আছড়ে পড়তে থাকে ক্রোয়েশিয়ার ডি-বক্সে। এর মধ্যেই মেসি-আলভারেজ জুটির দুর্দান্ত কম্বিনেশনে আরও এক দুর্দান্ত গোল পেয়ে আলবিসেলেস্তারা।

ম্যাচের ৬৯ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে একা ডি-বক্সে ঢুকে ক্রোয়েট ডিফেন্ডার ভার্ডিওলকে কাটিয়ে আলভারেজকে পাস দেন মেসি। সেই পাস থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে আর্জেন্টিনাকে ৩-০ ব্যবধানে এগিয়ে নেন আলভারেজ।

ম্যাচের বাকিটা সময় লিড বাড়ানোর চেষ্টা করে গেছে আলবিসেলেস্তারা। তবে  আর কোনো গোল না হওয়ায় ৩-০ গোলে জিতেই ফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।





Source link: https://www.ittefaq.com.bd/624207/%E0%A6%AB%E0%A6%BE%E0%A6%87%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%86%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9C%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE

Sponsors

spot_img

Latest

Here’s a Timelapse of r/Place Protesting Reddit’s CEO

While there are plenty of examples of “Fuck Spez” to go around, the most creative moment occurred at the end of the project....

‘The Lords of Easy Money’ Details Foolish Choices of 2008 Financial Crisis

The Lords of Easy Money: How the Federal Reserve Broke the American Economy, by Christopher Leonard, Simon & Schuster, 384 pages, $30 In 2010...

Jake Paul makes public challenge to Carl Froch and just days before Tommy Fury fight after being branded ‘a clown’

Jake Paul has promised to fight Carl Froch if he takes on Anderson Silva on his undercard next week. It follows Froch calling out...

Google SGE updated to include relevant site info directly in the responses, expanding to Japan and India

If you're one of the lucky ones with access to Google Search Labs, from now on you'll notice that its generative AI search...

Siya Kolisi’s future in politics

South Africa fly-half Handre Pollard says he can “easily see” his teammate Siya Kolisi moving into politics when his rugby career comes...