জুনে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ৬.৫৭ শতাংশ


জুন মাসে মোট পোশাক রপ্তানি হয়েছে ৪ দশমিক ৩৬ বিলিয়ন ডলার, একই মাসে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৫৭ শতাংশ। জুনে লক্ষ্যমাত্রা ছিল ৪ দশমিক ৪৯ বিলিয়ন ডলার যেখানে অর্জিত হয়েছে ৪ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। এটি এ খাতে মোট লক্ষ্যমাত্রার ২ দশমিক ৯০ শতাংশ কম।

এদিকে মে মাসের ধারাবাহিকতায় জুন মাসেও রপ্তানিতে ইতিবাচক প্রভাব অব্যাহত রয়েছে। আগের বছরের একই মাসের তুলনায় গত জুনে বাংলাদেশের রপ্তানি আয় ২ দশমিক ৫১ শতাংশ বেড়েছে। তবে আলোচিত জুন মাসে তৈরি পোশাক খাতে রপ্তানি প্রবৃদ্ধি বাড়লেও লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সূত্রে জানা গেছে, জুনে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ দশমিক ৬৬ বিলিয়ন ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে কম ৯ দশমিক ৬১ শতাংশ অর্জিত হলেও প্রবৃদ্ধি হয়েছে আড়াই শতাংশ। গত বছরের এ সময়ে ৪ দশমিক ৯০ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি হয়েছে।

রপ্তানিতে বরাবরের মতোই অগ্রগামী অবস্থায় আছে দেশের পোশাক খাত। এ খাত থেকে এসেছে ৪৬ বিলিয়ন ডলার। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ২৭ শতাংশ।

সদ্য বিদায়ি ২০২২-২৩ অর্থবছরের শেষ মাস জুনে ওভেন পোশাক রপ্তানি হয়েছে ১ দশমিক ৯০ বিলিয়ন ডলার আর প্রবৃদ্ধি হয়েছে ১ দশমিক ৯৯ শতাংশ। নিটওয়্যার পোশাক রপ্তানি হয়েছে ২ দশমিক ৪৬ বিলিয়ন ডলার, প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৪০ শতাংশ।

২০২২-২৩ অর্থবছরের পুরো সময়ে (জুলাই-জুন) ওভেন পোশাক রপ্তানি ২১ দশমিক ২৫ বিলিয়ন ডলার, প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৫৬ শতাংশ। নিটওয়্যার পোশাক রপ্তানি ২৫ দশমিক ৭৪ বিলিয়ন ডলার, যেখানে প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৮৭ শতাংশ। অর্থবছরে (জুলাই-জুন) মোট পোশাক রপ্তানি হয়েছে ৪৬ দশমিক ৯৯ বিলিয়ন ডলার, আর প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ২৭ শতাংশ। পুরো অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৪৬ দশমিক ৮০ বিলিয়ন ডলার, অর্জন হয়েছে ৪৬ দশমিক ৯৯ বিলিয়ন ডলার। এটি মোট লক্ষ্যমাত্রার তুলনায় মাত্র ০ দশমিক ৪১ শতাংশ বেশি।

এ বিষয়ে তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক এবং ডেনিম এক্সপার্ট লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, জুনে তাদের লক্ষ্যমাত্রা অর্জিত না হলেও ২০২২-২৩ অর্থবছরে লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। তবে অর্জনের ফিগারটা খুব বড় না। কারণ এ দুঃসময়ে অর্থনৈতিক মন্দা ছিল। আবার অর্জিত লক্ষ্যমাত্রা নিয়ে খুশি হওয়ার কিছু নেই। তিনি বলেন, ক্রেতারা ক্রয়াদেশ কমিয়ে দিয়েছে, কাঁচামালের দাম বেড়েছে। এসবের মধ্যে আমাদের উচ্চমূল্যের পোশাক রপ্তানি বেড়েছে। আমাদের আরো কাজ করতে হবে।

বিদায়ি ২০২২-২৩ অর্থবছরে রপ্তানি আয় দাঁড়াল ৫৫ দশমিক ৫৫ বিলিয়ন ডলার। যা এ যাবত্কালের সর্বোচ্চ রপ্তানি আয়। এ আয় বিগত ২০২১-২২ অর্থবছরের তুলনায় ৬ দশমিক ৬৭ শতাংশ বেশি। এর আগে ২০২১-২২ অর্থবছরের রপ্তানি আয় ছিল ৫২ দশমিক ৮ বিলিয়ন ডলার।





Source link: https://www.ittefaq.com.bd/650653/%E0%A6%9C%E0%A7%81%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%AA%E0%A7%8B%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%95-%E0%A6%B0%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%AC%E0%A7%83%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%BF-%E0%A7%AC.%E0%A7%AB%E0%A7%AD-%E0%A6%B6%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B6

Sponsors

spot_img

Latest

Tottenham can have Pep Guardiola or Jurgen Klopp in charge

Tottenham have been told they must get rid of chairman Daniel Levy otherwise they will continue to play ‘crap football’ under every new...

L’équipe de France de rugby à 7 est entrée dans l’histoire

2005-2024 : 19 ans. 19 ans d’attente avant que l’équipe de France de rugby à 7 ne remporte un deuxième titre sur le...

Five Ways to Turn a Rotisserie Chicken into Dinner

Ever since moving to Manhattan, I feel like the siren song of dinner takeout in the Land of Everything Can Be Delivered has...

Best AI voiceover app deal

TL;DR: A lifetime subscription to Micmonster AI Voiceovers(opens in a new tab) is on sale for £40.07, saving you 58% on list price.Writing...

Warriors among six teams interested in Beasley

Free agent guard Malik Beasley is a hot commodity on the NBA free agency market, and the Warriors reportedly are in the mix.The...