ডেনমার্কে প্রতিরক্ষায় খরচ জোগাতে ছুটি বাতিল


‘গ্রেট প্রেয়ার ডে’ এর ছুটি বাতিল। প্রতিরক্ষায় খরচ বাড়াতে এই সিদ্ধান্ত বলে সরকার জানিয়েছে। ক্ষুব্ধ মানুষের প্রতিবাদ। ২০২৪ সাল থেকে ‘গ্রেট প্রেয়ার ডে’-তে সরকারি ছুটি থাকবে না ডেনমার্কে। সরকারি  অফিস, প্রতিষ্ঠান কোলা থাকবে। বাজার-হাটও খোলা থাকবে। 

রীতিমতো পার্লামেন্টে আইন পাস করে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। কারণ হিসাবে সরকার জানিয়েছে, ন্যাটো যে প্রতিরক্ষাখাতে খরচ করার লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে, তারা তা পূরণ করতে চায়। ছুটির দিন মানে সব বন্ধ। অর্থনীতিও অনেক কম সচল থাকে। কাজের দিন হলে অর্থনীতি সচল থাকবে। 


সরকারের আয় বাড়বে। সরকারের তরফ থেকে জানানো হয়েছে, কর্মীরা যে ওই দিন সাত ঘণ্টা ৪০ মিনিট কাজ করবেন, আয়ের উপর কর দেবেন, তাতে সরকারের ঘরে ৪০ কোটিরও বেশি ইউরো আসবে।

ন্যাটোর লক্ষ্যমাত্রা হলো, ২০৩৩ সালের মধ্যে জিডিপি এর দুই শতাংশ প্রতিরক্ষায় খরচ করতে হবে। ডেনমার্ক ২০৩০ সালের মধ্যে সেই লক্ষ্যে পৌঁছাতে চায়। ন্যাটোর বক্তব্য, ইউক্রেন যুদ্ধের পর প্রতিরক্ষাকাতে খরচ বাড়ানো জরুরি। 


ডেনমার্ক ২০৩০ সালের মধ্যে সেই লক্ষ্যে পৌঁছাতে চায়।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রতিরক্ষা, স্বাস্থ্য,  গ্রিন এনার্জিতে যাওয়ার ক্ষেত্রে সরকারের খরচ অনেকটাই বেড়েছে। এই অবস্থায় একদিন বেশি কাজ করাটা খুব অসুবিধাজনক বলে তিনি মনে করছেন না। কিন্তু ইউনিয়নের নেতারা, চার্চ, বিরোধীরা এই সিদ্ধান্তের বিরোধী। 

অর্থনীতিবিদদের একাংশও মনে করছেন, সরকারের যুক্তি মানা যাচ্ছে না। গত মাসে প্রায় ৫০ হাজার মানুষ পার্লামেন্টের সামনে বিক্ষোভ দেখিয়েছেন। ‘গ্রেট প্রেয়ার ডে’ হলো ক্রিশ্চানদের একটা অনুষ্ঠান। সপ্তদশ শতক থেকে ডেনমার্কে এই উৎসব পালন করা হয়।


প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রতিরক্ষা, স্বাস্থ্য,  গ্রিন এনার্জিতে যাওয়ার ক্ষেত্রে সরকারের খরচ অনেকটাই বেড়েছে।

ইস্টারের পর চতুর্থ শুক্রবার এই ‘গ্রেট প্রেয়ার ডে’ এর ছুটি দেয়া হয়। আদতে ক্রিশ্চানদের ছোটখাট বেশ কিছু ছুটির দিন ও উৎসবকে একত্রিত করে এই ছুটি ঘোষণা করা হয়েছিল। ডেনমার্কের মানুষ আগের দিন বিশেষ রুটি বেকারিগুলো থেকে কিনে রাখেন এবং ‘গ্রেট প্রেয়ার ডে’ তে খান। 

ইস্টারের পর চতুর্থ শুক্রবার এই 'গ্রেট প্রেয়ার ডে' এর ছুটি দেয়া হয়।

সেদিন সব দোকান বন্ধ থাকে। ডেনমার্কে এতদিন ১০টি জাতীয় ছুটির দিন ছিল। তার মধ্যে কিছু ছুটির দিন শুক্রবার থাকে। জার্মানিতে কিছু রাজ্যে নয়দিন ও কিছু রাজ্যে ১৩ দিন পর্যন্ত সরকারি ছুটির দিন থাকে।





Source link: https://www.ittefaq.com.bd/633939/%E0%A6%A1%E0%A7%87%E0%A6%A8%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%87-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B0%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%96%E0%A6%B0%E0%A6%9A-%E0%A6%9C%E0%A7%8B%E0%A6%97%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%9B%E0%A7%81%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B2

Sponsors

spot_img

Latest

Rennie rules out Jones’ Wallabies homecoming before RWC

The international rugby rumour mill was in full swing last month after super coach Eddie Jones was sensationally axed by the RFU...

Where and When to Stream

This Family House in Upstate New York Has the Coolest Cloud Bed

“I’ve always felt a little country, even when I was in big cities,” says Rachael Petach. “Moving to a rural town has been...

Episode #231: A Rug Episode

Today, we are doing a deep dive into rugs. We are talking about everything from knowing the right rug for your space to...

80 percent of Twitter’s full-time staff has evaporated under Musk

Elon Musk wasn't lying last October when he told Bloomberg that 75 percent of the employees at his newly acquired toy, Twitter.com, wouldn't...