১৫ দিন ধরে দুই মাদরাসায় তালা, শিক্ষা কার্যক্রম ব্যাহত


ঠাকুরগাঁও পীরগঞ্জ ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত দুইটি মাদরাসায় ১৫ দিন থেকে তালা ঝুলছে। এতে ব্যাহত হচ্ছে প্রতিষ্ঠান দুটির শিক্ষা কার্যক্রম। দীর্ঘসময় অতিবাহিত হলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না ইসলামিক ফাউন্ডেশন। 

পরিচ্ছন্নতা কর্মী নিয়োগে অনিয়মের অভিযোগে গত ২৩ জুলাই ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত দুইটি দারুল আকরাম এবতেদায়ী মাদরাসায় তালা ঝুলিয়ে দিয়েছেন মাদরাসার সভাপতি ও তাদের লোকজন। এ কারণে প্রায় পক্ষকাল ধরে মাদরাসা দুটির পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে। দেখা দিয়েছে অচলাবস্থা। 



জানা যায়, ইসলামিক ফাউন্ডেশনের দারুল আকরাম এবতেদায়ী মাদরাসায় সহায়ককর্মী কাম পরিচ্ছন্নতা কর্মী নিয়োগের জন্য চলতি বছরের জানুয়ারি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ইসলামিক ফাউন্ডেশন। বিজ্ঞপ্তি অনুযায়ী মাদরাসার এককিলো মিটারের মধ্যে স্থায়ী বাসিন্দাদের কাছ থেকে দরখাস্ত চাওয়া হয়। 

সে অনুযায়ী পীরগঞ্জ উপজেলার বহড়া দারুল আকরাম এবতেদায়ী মাদরাসার জন্য এক’শ টাকা ব্যাংক ড্রাফটসহ আবেদন করেন মাদরাসার জমিদাতা ও সভাপতি শরিফুলের ছেলের বউ সাবিনা ইয়াসমি এবং করনা দারুল আকরাম এবতেদায়ী মাদরাসার জন্য জমিদাতা ও সভাপতি আবুল কাশেমের ছেলে ফেরদৌস কামাল। গত ২৫ মে জেলা পর্যায়ে লিখিত ও মৌখিক পরীক্ষা সম্পন্ন হয়। 

তবে তাদের নিয়োগ না দিয়ে নিয়োগের শর্ত ভঙ্গ করে মাদরাসা থেকে প্রায় তিন কিলোমিটার দূরের প্রার্থীকে নিয়োগ দেয় কর্তৃপক্ষ। বিষয়টি জানার পর মাদরাসা দুটির সভাপতি ও তাদের লোকজন ইসলামিক ফাউন্ডেশনের ঠাকুরগাঁওয়ের উপ-পরিচালক মশিউর রহমানের সঙ্গে যোগাযোগ করেন। তিনি বিষয়টি আমলে না নিলে মাদরাসা দুটিতে তালা ঝুলিয়ে দেন মাদরাসার সভাপতি ও তাদের লোকজন।


ছবি: ইত্তেফাক

বহড়া দারুল আকরাম এবতেদায়ী মাদরাসার সভাপতি শরিফুল ইসলাম জানান, তিনি জমিদাতা। তার বউমাকে নিয়োগ না দিয়ে নিয়োগের শর্ত ভঙ্গ করে তিন কিলোমিটার দূরের প্রার্থীকে নিয়োগ দেওয়া হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের ডিডির সঙ্গে যোগাযোগ করেও কোনো সুরাহা না পাওয়ায় মাদরাসায় তালা লাগানো হয়েছে। 

একই রকম মন্তব্য করেন করনা দারুল আকরাম এবতেদায়ী মাদরাসার সভাপতি আবুল কাশেমও। এ বিষয়ে করনা দারুল আকরাম এবতেদায়ী মাদরাসার শিক্ষক নোমান জানান, প্রায় ১৫ দিন ধরে মাদরাসা তালাবদ্ধ। শিক্ষার্থীদের পাঠদান বন্ধ রয়েছে। বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের পীরগঞ্জ উপজেলার ফিল্ড সুপারভাইজার সহিদুর রহমান জানান, মাদরাসায় তালা দেওয়ার কথা তিনি শুনেছেন। তাকে এখন আনুষ্ঠানিক দায়িত্ব না দেওয়ার কারণে তিনি ব্যবস্থা নিতে পারছেন না।

এ বিষয়ে মতামত জানতে ইসলামিক ফাউন্ডেশন ঠাকুরগাঁও জেলার উপ-পরিচালক মশিউর রহমানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।





Source link: https://www.ittefaq.com.bd/654583/%E0%A7%A7%E0%A7%AB-%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%A8-%E0%A6%A7%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%A6%E0%A7%81%E0%A6%87-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BE-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%AE

Sponsors

spot_img

Latest

Lydia Ko and Pajaree Anannarukarn together

Lydia Ko and Pajaree Anannarukarn signed 64 (-8) shots in the opening round of the Aramco Saudi Ladies International and share the...

The Continuing Relevance of Frederick Douglass

  February is Black History Month. And there are few more prominent figures in black American history than Frederick Douglass. Today, he is primarily...

How Retailers Can Capitalize on the “Refund Effect”

In 2022, U.S. consumers returned 16.5% of purchases, costing retailers an estimated $816 billion in lost revenue. Research suggests that cross-selling products during...